মেনু নির্বাচন করুন
পাতা

কী সেবা কীভাবে পাবেন

অত্রাঅফিসের সেবা সমূহঃ

 

১। শিশু জরিপ করে অত্র উপজেলায় বিদ্যালয় গমনোপযোগী শিশু নির্বাচন করে ১০০% শিশু বিদ্যালয়ে ভর্তি নিশ্চিত করণ। নিয়মিত উপস্থিত, ঝরেপড়া রোধ এবং পড়ালেখার গুণগত মান বৃদ্বির জন্য যাবতিয় কার্যক্রম গ্রহণ। দরিদ্র ও মেধাবী শিশুর পিতা-মাতাকে উপবৃত্তি প্রদান। বিদ্যালয়ের সম্পদ, অবকাঠামোগত উন্নয়ন ও রক্ষনাবেক্ষন সংক্রামত্ম যাবতিয় কাজ।

 

২। প্রতি শিক্ষাবর্ষের শুরম্নতে প্রাথমিক স্থরের পাঠ্য পুসত্মক বিনামূল্যে সকল প্রকার প্রাথমিক বিদ্যালয়ে বিতরণ করা হয়।

 

৩। শিক্ষকদের নিয়মিত বেতন ভাতা প্রদান, শিক্ষিকাদের মাতৃত্ব ছুটি মঞ্জুর, শিক্ষক-শিক্ষিকাদের চিকিৎসা ছুটি মঞ্জুর, দক্ষতাসীমা অতিক্রম, টাইমস্কেল, গ্রেড পরিবর্তন, শ্রান্তিবিনোদন ভাতা, উৎসব ভাতা, পিআরএল মঞ্জুরী এবং আনুতোষিক সংক্রান্ত কার্যাবলি সহ বিভিন্ন ধরণের কার্যক্রম।

 

৪। প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার যাবতীয় কার্যাবলী সুষ্ঠুভাবে সম্পন্ন করা হয়।

 

৫। উপরোক্ত কার্যক্রম ছাড়াও উপজেলা শিক্ষা অফিসার এবং সহকারী উপজেলা শিক্ষা অফিসারগণ প্রতি মাসে নিদিষ্ট পরিমান বিদ্যালয় পরিদর্শন করে পরিদর্শনে প্রাপ্ত কার্যক্রমের ভিত্তিতে ব্যবস্থা নেয়া হয়। সাব-ক্লাস্টার প্রশিক্ষণ, শিক্ষার গুণগত মান উন্নয়নে শিক্ষকদের বিভিন্ন প্রকার খন্ডকালীন প্রশিক্ষণ পরিচালনা করা হয়।

 

৬। বিদ্যালয় কার্যক্রম সুষ্ঠভাবে সম্পন্ন করার জন্য বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটি, শিক্ষক অভিভাবক কমিটি ও শিক্ষক অভিভাবক কল্যাণ সমিতি গঠন এবং তাদের কার্যক্রম সম্পর্কে অবগত করার জন্য প্রশিক্ষণ পরিচালনা করা হয়।


Share with :

Facebook Twitter